সালমান-আমির-শাহরুখ ফ্লপ! খানখান বলিউডের খান সাম্রাজ্য!! – ষ্টারটক বিডি
ষ্টারটক বিডি
সালমান-আমির-শাহরুখ ফ্লপ! খানখান বলিউডের খান সাম্রাজ্য!!

সালমান-আমির-শাহরুখ ফ্লপ! খানখান বলিউডের খান সাম্রাজ্য!!

খানখান হয়ে গেছে বলিউডের খান সাম্রাজ্য! বলিউড সুপারষ্টার সালমান খান, শাহরুখ খান ও আমির খান হতাশ করেছেন বলি দর্শকদের। যে কারণে ২০১৮ সালটি ভালো গেল না এ তিন তারকার।

এবছর প্রত্যেকেরই একটি করে ছবি মুক্তি পেলেও তা প্রত্যাশা পূরন করতে পারেনি। তারথেকে বলিউডের অন্য দুই তারকা রণবীর সিং ও রনবীর কাপূর ভালো খেল দেখিয়েছেন। তাদের ছবি ভালো ব্যাবসা করেছে।

টানা ১৭ বছর ধরে বক্স অফিসে তাঁদের শাসন জারি রেখেছিলেন বলিউডের তিন খান—সালমান খান, শাহরুখ খান ও আমির খান। কিন্তু হঠাৎ করেই কমে গেছে তাদের বাজার কাটতি। যদিও তিন খানের ভক্ত ও অনুরাগীর সংখ্যা বৃদ্ধিতে একটুও ভাটা পড়েনি।

সালমান খান ব্যর্থ, দায় কার?

ভারতীয় মিডিয়ার খবর, ২০১৮ সালে ‘রেস-৩’ নিয়ে হাজির হয়েছিলেন বলিউডের ভাইজান সালমান খান। কিন্তু বক্স অফিসে সাড়া জাগাতে ব্যর্থ হয় ‘রেস-৩’। এই ব্যর্থতা অবশ্য সালমানের একার নয়। নির্মাতা রেমো ডি সুজারও সালমানকে আকর্ষণীয় চরিত্রায়ণ করতে পারেননি।

গত বছরটা ভালো না গেলেও ২০১৫, ২০১৬ ও ২০১৭ সালে বলিউড শাসন করেন সালমান খান। তাঁর ‘বজরঙ্গি ভাইজান’ আয় করে ৩২০.৩৪ কোটি রুপি। ‘প্রেম রতন ধন পায়ো’ আয় করে ২১০.১৬ কোটি রুপি। ‘সুলতান’ আয় করে ৩০০.৪৫ কোটি রুপি এবং ‘টাইগার জিন্দা হ্যায়’ আয় করে ৩৩৯.১৬ কোটি রুপি।

এর আগে ২০১৪ সালে ‘কিক’ দিয়ে ২০০ কোটির ক্লাবে ঢোকেন সালমান। এই ছবি আয় করে ২৩১.৮৫ কোটি রুপি। ২০১২ সালে ক্যাটরিনা কাইফের সঙ্গে জুটি বাঁধা ‘এক থা টাইগার’ আয় করে ১৯৮.৭৮ কোটি রুপি আর ‘দাবাং-২’ আয় করে ১৫৫ কোটি রুপি।

২০১১ সালে ‘বডিগার্ড’ আয় করে ১৪৮.৮৬ কোটি রুপি ও ‘রেডি’ আয় করে ১১৯.৭৮ কোটি রুপি। ২০১০ সালে ‘দাবাং’ আয় করে ১৩৮.৮৮ কোটি রুপি।

ছবি ফ্লপ, প্রশংসিত আমির খান

এছাড়া গত বছর মিষ্টার পারফেক্ট আমির খান হাজির হন বিশাল বাজেটের ছবি ‘থাগস অব হিন্দুস্তান’ নিয়ে। বড় উৎসব দীপাবলিতে মুক্তি পায় ছবিটি। প্রথম দিনে বক্স অফিসে আয়ের রেকর্ড গড়লেও এর পর থেকে কমতে শুরু করে সংগ্রহ। যদিও আমির খান তাঁর অভিনয়ের জন্য ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন।

তবে ভারতীয় মিডিয়া বলছে, এ ছবিটিও শেষপর্যন্ত দর্শককে টানতে পারেনি। ছবিতে প্রথমবারের মতো মেগাস্টার অমিতাভ বচ্চন ও আমির খান একসঙ্গে কাজ করলেও প্রেক্ষাগৃহে দর্শক টানতে ব্যর্থ।

অবশ্য ২০১৬ সালে শুধু ভারতের বক্স অফিসে আমির খানের ‘দঙ্গল’ আয় করে ৩৮৭.৩৮ কোটি রুপি। আর ২০১৪ সালে তাঁর ‘পিকে’ আয় করে ৩৪০.৮০ কোটি রুপি। ২০১৩ সালে আমির অভিনীত ‘ধুম-৩’ আয় করেছিল ২৮৪.২৭ কোটি রুপি।

শুধু তাই নয়, ২০০৯ সালে আমিরের ‘থ্রি ইডিয়টস’ আয় করে ২০২.৯৫ কোটি রুপি। আর ২০০৮ সালে তার ‘গজিনি’ মুক্তি পেয়েছিল। যা বক্স অফিসে আয় করেছিল ১১৪ কোটি রুপি। এ ছবি ছিল ওই বছরের বক্স অফিসে ছিল প্রথম অবস্থানে।

টাকাই তুলতে পারেননি শাহরুখ খান

এরপর বড়দিনে মুক্তি পেয়েছিল শাহরুখ খানের ‘জিরো’। আনন্দ এল রাই পরিচালিত এই ছবিতে শাহরুখ বামন চরিত্রে অভিনয় করেছেন। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্যি, ২০০ কোটি রুপি বাজেটের এই সিনেমাকে ১০০ কোটি রুপি আয় করতে হিমশিম খেতে হচ্ছে এখনো।

২০১৪ সালে দীপিকা পাড়ুকোনের সঙ্গে জুটি বাঁধা শাহরুখের ‘হ্যাপি নিউ ইয়ার’ আয় করেছিল ২০৩ কোটি রুপি। যা ওই বছরে বক্স অফিসে তৃতীয় নাম্বারে ছিল। ২০১৩ সালে কিং খানের ‘চেন্নাই এক্সপ্রেস’ আয় করেছিল ২২৭.১৩ কোটি রুপি।

এছাড়া ২০০৮ সালেও শাহরুখের ‘রব নে বানা দি জোড়ি’ প্রত্যাশিত আয় করেছিল। তবে ‘রা ওয়ান’ হয়েছিল ফ্লপ। তবে ২০০৭ ছিল শাহরুখ খানের সেরা বছর। ‘ওম শান্তি ওম’ ও ‘চাক দে! ইন্ডিয়া’ ব্যাপক প্রশংসা পেয়েছিল।

আরও পড়ুন

আহমেদ ইমতিয়াজ বুলবুল আর নেই, শোকের ছায়া

ষ্টারটক বিডি ডটকম

পুনম পাণ্ডে ইচ্ছে করেই ‘বিছানার’ ভিডিওটি ছেড়েছিলেন!

ষ্টারটক বিডি ডটকম

রণবীর সিং বললেন, দীপিকা পাড়ুকোন বাজে কথা বলেছে!

ষ্টারটক বিডি ডটকম

শনিবার বিকেল নিয়ে হঠাৎ কেন এত হৈচৈ!

ষ্টারটক বিডি ডটকম

ক্যাটরিনা কাইফ এবার মহেশ বাবুর নায়িকা

ষ্টারটক বিডি ডটকম

নায়ক ফারুক বললেন, সিনেমার কাজ করার জন্য আমি সংসদে যাইনি!

ষ্টারটক বিডি ডটকম