বলিউড অভিনেতা কাদের খান আর নেই – ষ্টারটক বিডি
ষ্টারটক বিডি
বলিউড অভিনেতা কাদের খান আর নেই

বলিউড অভিনেতা কাদের খান আর নেই

বলিউডের জনপ্রিয় অভিনেতা কাদের খান আর নেই। কিছুক্ষণ আগে সোমবার ভোর রাতে কানাডার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান বলিউডের জনপ্রিয় এ অভিনেতা। আর এ খবর ছড়িয়ে পড়তেই বছর শেষে শোকের ছায়া নেমেছে বলিউডে।

১৯৭৩ সালে ‘দাগ’ ছবির মাধ্যমে বলিউডে অভিষেক হয় কাদের খানের। দীর্ঘ চার দশকেরও বেশি সময় ধরে ৩ শতাধিক ছবিতে অভিনয় করেছেন তিনি। সেইসঙ্গে পরিচালক, চিত্রনাট্যকারের ভূমিকাও পালন করেছেন।

জানা যায়, গত মঙ্গলবার চিকিৎসার জন্য তাকে কানাডার স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়। শ্বাসকষ্টজনিত সমস্যা দেখা দিলে দ্রুত হাসপাতালে ভর্তি করা হয় তাকে। পরিস্থিতির অবনতি হলে মুখে মাস্ক পরিয়ে শরীরে অক্সিজেন দেওয়া হয়। পরে নিউমোনিয়া, শ্বাসকষ্টসহ বার্ধক্যজনিত বেশকিছু সমস্যাও ধরা পড়ে।

কানাডায় বেশ কয়েক বছর ধরেই ছেলের পরিবারের সঙ্গে থাকছেন কাদের খান। কিছুদিন আগেই হাঁটুতে অস্ত্রোপচার হয়েছিল প্রবীণ এই অভিনেতার। তার ছেলে সরফরাজ বলেন, অস্ত্রোপচার সফল হলেও শারীরিক দুর্বলতায় হাঁটাচলার ক্ষমতা হারিয়ে ফেলেছিলেন তিনি। তার সর্বশেষ সিনেমা ‘অন্তরঙ্গ’ মুক্তি পায় ২০১৫ সালে।

উইকিপিডিয়ার তথ্যমতে, কাদের খান ১৯৩৫ সালের ২২ অক্টোবর আফগানিস্তানের কাবুলে জন্মগ্রহন করেন। তিনি কাবুল আফগানিস্তানের আফগান পশতুন বংশোদ্ভুদ। তিনি আব্দুল রেহমানের পুত্র, যিনি কান্দাহারের বাসিন্দা এবং তার ইকবাল বেগম পিশিন, বেলুচিস্তানের অধিবাসি। তার তিন ভাই, শামস উর রেহমান, ফজল রেহমান এবং হাবিব উর রেহমান, তারা সবাই কাদের খানের জন্মের পূর্বে মারা যান। তিনি একজন কোরআনের হাফেজ

কাদের খান ১৯৭০ সাল থেকে একবিংশ শতাব্দী পর্যন্ত ৪৫০টিরও বেশি হিন্দি এবং উর্দু সিনেমায় অভিনয় করেছেন এবং ২৫০ টিরও বেশি ভারতীয় সিনেমার সংলাপ লিখেছেন। মনমোহন দেশাই ১৯৭৪ সালে রটি সিনেমার সংলাপ লেখার জন্য এক লক্ষ ২১ হাজার রুপি পরিশোধ করেন। তিনি জীতেন্দ্র, ফিরোজ খান, অমিতাভ বচ্চন, গোবিন্দ এবং ডেভিড ধাওয়ানের মত জনপ্রিয় অভিনেতাদের সঙ্গে কাজ করেছেন।

জনপ্রিয় এ অভিনেতা শক্তি কাপুর এবং জনি লিভারের মত কমেডিয়ানের সাথে কাজ করেছেন। তিনি সিনেমায় বাবা, চাচা, মামা, ভাই, খলনায়ক অথবা খলনায়কের সহকারী, অতিথি শিল্পী এবং কমেডিয়ানের মত বহু চরিত্রে সহ-অভিনেতা হিসেবে অভিনয় করেছেন। তিনি হিন্দি সিনেমায় কিংবদিন্তী হিসেবে বিশেষভাবে পরিচিত। হিন্দি চলচ্চিত্র শিল্প এবং বলিউডে তার অবদান অনস্বীকার্য।

আরও পড়ুন

পুনম পাণ্ডে ইচ্ছে করেই ‘বিছানার’ ভিডিওটি ছেড়েছিলেন!

ষ্টারটক বিডি ডটকম

রণবীর সিং বললেন, দীপিকা পাড়ুকোন বাজে কথা বলেছে!

ষ্টারটক বিডি ডটকম

ক্যাটরিনা কাইফ এবার মহেশ বাবুর নায়িকা

ষ্টারটক বিডি ডটকম

সালমান-আমির-শাহরুখ ফ্লপ! খানখান বলিউডের খান সাম্রাজ্য!!

ষ্টারটক বিডি ডটকম

শীতের মাঝে উষ্ণতা ছড়াল প্রিয়াঙ্কা চোপড়া-র গরম ছবি

ষ্টারটক বিডি ডটকম

সালমান খান কবে বিয়ে করছেন? জানিয়ে দিলেন শাহরুখ খান!

ষ্টারটক বিডি ডটকম