fbpx
ষ্টারটক বিডি ডটকম
নায়ক ওয়াসিম-র দিন কাটছে অভিমানে-নিরবে-নিভৃতে

নায়ক ওয়াসিম-র দিন কাটছে অভিমানে-নিরবে-নিভৃতে

নায়ক ওয়াসিম কোথায়? খোঁজ নেওয়ারও সময় নেই কারো। বাংলা সিনেমার সমসাময়িক সবাই ব্যস্ত নিজেদের নিয়ে। আর অভিমানে-নিরবে-নিভৃতে একাই দিন কাটছে বাংলা সিনেমার ফোক ফ্যান্টাসি ও অ্যাকশন সিনেমার সোনালী দিনের নায়ক ওয়াসিমের।

তবে কি তার অভিমান তাও আর বলতে চাননি। আর কখনো ফিরতেও চাননি কাট-ক্যামেরা-অ্যাকশনের রঙিন জীবনে।

ষ্টারটক বিডি ডটকমকে নায়ক ওয়াসিম বলেন, ‘আমি এখন নিজের মতো করেই থাকি। মাঝে মধ্যে সিনেমা জগতের খোঁজখবর নেবার চেষ্টা করি। তবে খুব বেশি আগ্রহ নেই। কেন নেই তা নিয়েও কিছু বলতে চাইনা। তবে একদিন হয়তো মনের কথা সব খুলে বলবো।’

নায়িক ওয়াসিমের প্রকৃত নাম মেজবাহ উদ্দীন আহমেদ। তাকে বাংলা চলচ্চিত্রের অ্যাকশন ও ফোক ফ্যান্টাসির নায়ক হিসেবে অপ্রতিদ্বন্দ্বী মনে করা হয়। ১৯৬৪ সালে তিনি ক্রীড়াক্ষেত্রে ‘মিস্টার ইস্ট পাকিস্তান খেতাব পান’। তার অভিনীত প্রথম সিনেমা ‘রাতের পর দিন’।

ওয়াসিম অভিনয় ছেড়েছেন ২০১০ সালে। না তিনি এফডিসিতে যান, না যোগ দেন কোনো টিভি প্রোগ্রাম বা অনুষ্ঠানে। অনেকটাই লোকলক্ষুর অন্তরালে পড়ে আছেন এক সময়ের সুপারহিট এ নায়ক। ধর্ম-কর্ম নিয়েই তার অবসর সময় কাটছে। দর্শকনন্দিত এই অভিনেতার নামেই সত্তর আর আশির দশকে সিনেমা হলে উপচে পড়ত দর্শক।

নায়ক ওয়াসিম যেভাবে চলচ্চিত্রে এসেছিলেন

প্রখ্যাত চিত্র পরিচালক এস এম শফীর হাত ধরে সিনেমার জগতে অভিষেক ঘটে ওয়াসিমের। ১৯৭২ সালে শফী পরিচালিত ‘ছন্দ হারিয়ে গেলো’ ছবিতে সহকারি পরিচালক হিসেবে কাজ করেন তিনি। এতে ছোট একটি চরিত্রে অভিনয়ও করেন। ১৯৭৪ সালে আরেক প্রখ্যাত চিত্রনির্মাতা মহসিন পরিচালিত ‘রাতের পর দিন’ ছবিতে প্রথম নায়ক হিসেবে আত্মপ্রকাশ হয় তার। এই ছবির অসামান্য সাফল্যে রাতারাতি তাকে সুপারস্টার বানিয়ে দেয়।

প্রায় দেড়শ ছবির নায়ক ওয়াসিম। যার হাতেগোনা কয়েকটি ছবি ছাড়া প্রতিটিই হয়েছিল সুপারহিট। ‘দি রেইন’ ছবিটি বিশ্ববাসীর কাছে পরিচয় করিয়ে দিয়েছিল ওয়াসিমকে। পৃথিবীর ৪৬টি দেশে ‘দি রেইন’ মুক্তি পেয়েছিল। ছবিতে ওয়াসিমের নায়িকা ছিলেন অলিভিয়া। পরবর্তীতে ওয়াসিম-অলিভিয়া জুটি বেঁধে বেশ কয়েকটি ছবিতে অভিনয় করেন। ‘বাহাদুর’ এর মধ্যে একটি উল্লেখযোগ্য।

তখনকার সুপারহিট নায়িকা শাবানা, সুচরিতা, অঞ্জু ঘোষ ও সুজাতাদের বিপরীতেও তিনি অভিনয় করেছিলেন। তবে শাবানা আর অলিভিয়ার সঙ্গে ওয়াসিম যেসব ছবিতে অভিনয় করেছেন তার প্রতিটিই ব্যবসাসফল হয়েছিল। ‘রাজ দুলারী’ ছবিতে ওয়াসিম ও শাবানার অভিনয় দর্শকদের দারুণ মুগ্ধ করেছিল।

কেন হারিয়ে গেলেন ওয়াসিম

দুই হাজার সালের প্রথম দিকেও মোটামুটি অভিনয় নিয়ে ব্যস্ত এ অভিনেতা সর্বশেষ ক্যামেরার সামনে দাঁড়ান মোঃ আওয়াল পরিচালিত ‘আমার রত্নগর্ভা মা’ এবং জীবন রহমান পরিচালিত ‘কাঁকন দাসী’ ছবিতে। দুই হাজার সালের পর একমাত্র কন্যা অষ্টম শ্রেণীর ছাত্রী বুশরার অকাল মৃত্যুর পর মানসিকভাবে ভেঙে পড়ে অন্তরালে চলে যান অভিনেতা ওয়াসিম।

এরপর থেকে গুলশানের বাসায় একাকী সময় কাটাচ্ছেন এবং নামাজ-রোজা নিয়মিত পালন করছেন। তাছাড়া বিশ্ব ইজতেমায়ও নিয়মিত যোগ দেন। তার স্ত্রী প্রায় ১৫ বছর আগে মারা যান। একমাত্র পুত্র দেওয়ান ফারদিন সম্প্রতি লন্ডনের কারডিফ বিশ্ববিদ্যালয় থেকে এলএলএম পরীক্ষায় কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হন। ফারদিন এখন ব্যারিস্টার হিসেবে আইন পেশায় নিয়োজিত।

আরও পড়ুন

ফের ঢালিউডে পরমব্রত চট্টোপাধ্যায়!

ষ্টারটক বিডি ডটকম

বিয়ের পর চাকুরীতে যোগ দিলেন সিয়াম আহমেদ

ষ্টারটক বিডি ডটকম

যে কারণে চলচ্চিত্র দিবসের অনুষ্ঠানে যাচ্ছেন না শাকিব খান

ষ্টারটক বিডি ডটকম

যে কারণে নতুন সিনেমায় চুক্তিবদ্ধ হচ্ছেন না অপু বিশ্বাস!

ষ্টারটক বিডি ডটকম

মৌসুমী এখনই মা হতে চাইছেন না!

ষ্টারটক বিডি ডটকম

পরীমনি ছুটছেন! ছুটছে ঘোড়া!!

ষ্টারটক বিডি ডটকম