fbpx
ষ্টারটক বিডি ডটকম
স্বপ্নজাল- যাচ্ছে দ. কোরিয়ায়! আছে আরো তিন ছবি

স্বপ্নজাল- যাচ্ছে দ. কোরিয়ায়! আছে আরো তিন ছবি

স্বপ্নজাল- জয় করেছে দেশের ভক্তদের ভালোবাসা। এবার তাদের স্বপ্ন ছড়াতে যাচ্ছে দেশের বাইরে। দক্ষিন কোরিয়ায় এবার প্রদর্শিত হচ্ছে জনপ্রিয় অভিনেত্রী পরীমনির এই ছবি।

জানা গেছে, আগামী ২০ জুলাই থেকে দক্ষিণ কোরিয়ায় আয়োজন করা হচ্ছে তিন দিনব্যাপী চলচ্চিত্র উৎসবের। নাম ‘সিউল-বাংলা চলচ্চিত্র উৎসব’। এতে দেখানো হবে বাংলাদেশের চারটি ছবি। আর এর মাধ্যমেই প্রথমবারের মতো কোনও চলচ্চিত্র উৎসবে অংশ নিচ্ছে পরীমনি ও ইয়াশ রোহান অভিনীত ‘স্বপ্নজাল’। উৎসবের আয়োজক সিউলে অবস্থিত বাংলাদেশ এম্বাসি।

এতে ‘স্বপ্নজাল’-এর অংশ নেয়ার বিষয়টি ষ্টারটক বিডি ডটকমকে নিশ্চিত করেছেন পরিচালক গিয়াস উদ্দিন সেলিম। পরিচালক গিয়াস উদ্দিন সেলিম বলেন, ‘এর আগে বিভিন্ন দেশে ছবিটি মুক্তি পেলেও প্রথমবারের মতো আমরা এমন উৎসবে অংশ নিচ্ছি।’

চলতি বছরের ৬ এপ্রিল সারাদেশে মুক্তি পায় ‘স্বপ্নজাল’। এরপর কানাডা, অস্ট্রেলিয়া, আমেরিকা ও কলকাতায় এটি গিয়েছে। ছবিতে আরও অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, শহীদুল আলম সাচ্চু, মিশা সওদাগর, ইরেশ যাকের, শিল্পী সরকার অপু প্রমুখ। দেশের অন্যতম ব্লকবাস্টার ছবি ‘মনপুরা’র পর এটি গিয়াস উদ্দিন সেলিমের দ্বিতীয় সৃষ্টি।

উৎসবে বাংলাদেশ থেকে আরও অংশ নিচ্ছে জয়া আহসান অভিনীত আকরাম খান পরিচালিত ‘খাঁচা’; জাহিদ হাসান, মোশাররফ করিম, তিশা অভিনীত এবং তৌকীর আহমেদ পরিচালিত ‘হালদা’ ও মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’।

‘খাঁচা’ সিনেমার গল্পটা বাড়ি বিনিময় নিয়ে। দেশভাগের পরে দু’পারের পরিবারগুলো নিজেদের পূর্বপুরুষের ভিটে ছেড়েছিল বাধ্য হয়ে-সেই সব করুণ শেকড় ছাড়ার গল্প থেকেই আকরাম খান বেছেছেন নিজের সিনেমার রসদ, বাংলার অন্যতম শক্তিশালী কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের সাহিত্য থেকে।

‘খাঁচা’ গল্পটি লিখেছিলেন হাসান আজিজুল হক। সরকারি অনুদানের সিনেমা। বাংলা ইতিহাসের বিশেষতম এক অধ্যায়কে অবলম্বন করে গল্পের পটভূমি গাঁথা। দেশ ভাগের টানা পোড়েন, নিরাপত্তা, ভাগ্য পরিবর্তনের স্বপ্ন ইত্যাদি নিয়ে এক মহাকাব্যিক গল্প। পরিচালক আকরাম খান ঠিক সেই অস্থির সময়কেই বেছে নিয়েছেন।

অন্যদিকে, আজাদ বুলবুলের কাহিনীতে ‘হালদা’ চলচ্চিত্রটির চিত্রনাট্য লিখেছেন তৌকীর আহমেদ। ছবিটি প্রযোজনা করেছে আমরা ক’জন। এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস প্রজনন কেন্দ্র হালদা নদী ও এর দুই পাড়ের জেলেদের জীবন নিয়ে চলচ্চিত্রের গল্প আবর্তিত হয়েছে। এতে অভিনয় করছেন জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মোশাররফ করিম, ফজলুর রহমান বাবু, রুনা খান প্রমুখ।

চলচ্চিত্রটি ২০১৭ সালের ১ ডিসেম্বর বাংলাদেশে মুক্তি পায়। চলচ্চিত্রটি ২০১৮ সালে অনুষ্ঠিত ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব প্রদর্শিত হয় এবং তৌকির আহমেদ শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার লাভ করেন।

এছাড়া ‘ডুব’ চলচ্চিত্রটি লিখেছেন ও পরিচালনা করেছেন মোস্তফা সরয়ার ফারুকী। চলচ্চিত্রটির প্রযোজনা করেছে জাজ মাল্টিমিডিয়ার আবদুল আজিজ, এসকে মুভিজ এবং ইরফান খান ফিল্মসের ইরফান খান।

চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন- ইরফান খান, নুসরাত ইমরোজ তিশা, রোকেয়া প্রাচী এবং পার্ণো মিত্র। গল্পটি তৈরি হয়েছে পরিবারের প্রধান সদস্যের মৃত্যুর পরে দুইটি পরিবারের অটুট বন্ধনের কাহিনী নিয়ে। যেখানে একজন মধ্যবয়স্ক লেখক এক তরুনীর প্রেমে পড়েন যিনি তার মেয়ের বন্ধু। চলচ্চিত্রটির প্রধান ভাষ্য হচ্ছে যে,মৃত্যু সবসময় সব কিছু নিয়ে যায় না,অনেক সময় কিছু দিয়েও যায়।

আরও পড়ুন

ব্যাতিক্রমী প্রচারণায় চমকে দিল ‘নোলক’ টিম!

ষ্টারটক বিডি ডটকম

ফের ঢালিউডে পরমব্রত চট্টোপাধ্যায়!

ষ্টারটক বিডি ডটকম

বিয়ের পর চাকুরীতে যোগ দিলেন সিয়াম আহমেদ

ষ্টারটক বিডি ডটকম

যে কারণে চলচ্চিত্র দিবসের অনুষ্ঠানে যাচ্ছেন না শাকিব খান

ষ্টারটক বিডি ডটকম

যে কারণে নতুন সিনেমায় চুক্তিবদ্ধ হচ্ছেন না অপু বিশ্বাস!

ষ্টারটক বিডি ডটকম

মৌসুমী এখনই মা হতে চাইছেন না!

ষ্টারটক বিডি ডটকম