প্যান্টের ওপর কেন জাঙ্গিয়া পড়েন সুপারম্যান, ব্যাটম্যান? | ষ্টারটক বিডি ডটকম
ষ্টারটক বিডি ডটকম

প্যান্টের ওপর কেন জাঙ্গিয়া পড়েন সুপারম্যান, ব্যাটম্যান?

সুপারম্যান-ব্যাটম্যানের ভক্ত কে না বলুন! তাদের জাগতিক শক্তি অজান্তেই শক্তি যোগায় সবার মনে। শক্তির পাশাপাশাপি তাদের পোশাকও আলোচনার কেন্দ্রবিন্দুতে সবসময়। বিশেষ করে সুপার হিরোদের সিগনেচারই হল প্যান্ট বা লেগিংসের উপরে অবলীলায় অন্তর্বাস পরে থাকা। কিন্তু কেন তারা এমন পোশাক পড়ে হাজির হন টিভি পর্দায়, জানেন?

অনেকে বলছেন, তিরিশের দশক থেকে বিভিন্ন চরিত্রের কস্টিউম ডিজাইনররা এমন প্রকাশের প্রচলন শুরু করেন। তবে এর পেছনে ছাপার প্রযুক্তিরও বড় ভূমিকা রয়েছে। সেই সময়ে সস্তায় ঝকঝকে ছাপা হওয়া সহজ কথা ছিল না। সাদা-কালো বা রংচঙে— যেমনই হোক, নানা সমস্যা দেখা দিত। সেসব এড়াতেই সচেতন থাকতে হতো ডিজাইনের ক্ষেত্রে। সাদামাটা ডিজাইনেও চরিত্রটিকে আকর্ষণীয় করে তুলতে, ‘লার্জার দ্যান লাইফ’ দেখাতে, এমন বিবিধ কৌশল প্রয়োগ করতে হতো। প্যান্টের উপরে অন্তর্বাস চাপিয়ে দেওয়া হয়তো তেমনই এক প্রয়াস।

আবার কেউ কেউ বলছেন, শারীরিক দক্ষতা ও পৌরুষের দিকটিও ধরা পড়ে এই ধরনের পোশাক-ব্যবহারে। কারণ সুপারহিরোকে যে হতেই হবে ‘সুপার-মাসকুলিন’! তার অন্তর্বাসও তাই থাকবে আর পাঁচটা মানুষের চোখের উপরে— দিনের আলোর মতো স্পষ্ট।

তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্ভাবনাটির কথা বলেন ডিসি কমিকস-এর দীর্ঘদিনের সম্পাদক জুলিয়াস শোয়ার্ৎজ। তাঁর মতে, বিশ-তিরিশ দশকের কুস্তিগির ও সার্কাসের ট্র্যাপিজ খেলোয়াড়দের খাটো ও টাইট পোশাকের অনুকরণেই সুপারম্যানের এই পোশাকের শুরু। আমাদের চোখেও সার্কাসের এমন দৃশ্য খুব অচেনা নয়। অমন অ্যাক্রোব্যাটিক স্কিলও তো সুপারহিরোদের অন্যতম বৈশিষ্ট্য! তাই তাদের পোশাক হিসেবেও প্যান্টের উপরে অন্তর্বাসের ঠাঁই পেতে সমস্যা থাকল না।

বাংলা ভাষায় সারা বিশ্বের কমিকস নিয়ে গবেষণা করেন ভারতের কৌশিক মজুমদার। সুপ্যারম্যানের পোশাকের প্রসঙ্গে তিনি সার্কাসের থিয়োরিকেই সমর্থন করছেন। তা থেকেই বাকি সুপারহিরোদের মধ্যে এই প্রবণতা ছড়িয়ে গিয়েছে। তাঁর বক্তব্য, প্যান্টের উপরে অন্তর্বাস পরার প্রবণতাও ডিসি কমিকসে যতটা, মার্ভেল কমিকসের ক্ষেত্রে ততটা নয়। চরিত্রগুলি সিনেমায় দেখানোর ক্ষেত্রেও তা লক্ষণীয় ভাবে কমছে। বছর দুয়েক আগের ‘ব্যাটম্যান ভার্সেস সুপারম্যান: ডন অফ জাস্টিট’ ছবিতেই যেমন ব্যাটম্যান বা সুপারম্যান, কারও ক্ষেত্রেই প্যান্টের উপরে কোনো অন্তর্বাস নেই।

বাংলার ছবিটা কেমন? পুরোপুরি সুপারহিরো না হলেও সাধারণের চেয়ে অনেক গুণ শক্তিধর ‘বাঁটুল দি গ্রেট’। নারায়ণ দেবনাথের এই চরিত্রটির নিম্নাঙ্গে না হোক ঊর্ধ্বাঙ্গে কিন্তু অন্তর্বাসই। চলতি কথায় যাকে বলে স্যান্ডো গেঞ্জি। যেন দেহচর্চার পোশাক। তবে সর্বভারতীয় পরিপ্রেক্ষিতে এক সময় ঝড় তুলেছিল ‘শক্তিমান’। হাবে-ভাবে অনেকটাই বিদেশি সুপারহিরোদের মতো হলেও, গুণগত মানে একেবারেই তাদের সমকক্ষ হয়ে উঠতে পারেনি। হ্যাঁ, শক্তিমানের প্যান্ট ছিল, প্যান্টের উপরে জাঙিয়া ছিল না।

সূত্র | ইন্টারনেট

আরও পড়ুন

রজনীকান্তকে টক্কর দিয়ে চলছেন অজিত কুমার!

ষ্টারটক বিডি ডটকম

আহমেদ ইমতিয়াজ বুলবুল আর নেই, শোকের ছায়া

ষ্টারটক বিডি ডটকম

শনিবার বিকেল নিয়ে হঠাৎ কেন এত হৈচৈ!

ষ্টারটক বিডি ডটকম

নায়ক ফারুক বললেন, সিনেমার কাজ করার জন্য আমি সংসদে যাইনি!

ষ্টারটক বিডি ডটকম

জায়েদ খানের জন্য শাকিব খানকে তুচ্ছ করেছিলাম!

ষ্টারটক বিডি ডটকম

পপি শুধুই হাসলেন! বললেন না কিছুই!!

ষ্টারটক বিডি ডটকম